বরিশাল জেলা প্রশাসকের নির্দেশনা অমান্য করে ফোরলেন বন্ধ করে বাজার স্থাপন

শামীম আহমেদ :: বরিশাল জেলা প্রশাসকের নির্দেশনা অমান্য করে জনগনের চলার পথ ফোর লেন বন্ধ করে বসেছে চৌমাথা বাজার। যার কারনে প্রতিদিনই সংঘঠিত হচ্ছে সড়ক দুর্ঘটনা। মহাসড়কের পাশে ফোর লেনে সংকীর্ন যায়গায় সামাজিক দুরত্ব ও স্বাস্থ্য বিধি উপেক্ষিত হওয়ায় চরম ঝুঁকিতে পড়েছেন এলাকাবাসী।

এ বিষয়ে বরিশাল জেলা প্রশাসক ও মেট্রোপলিটন পুলিশ কমিশনারের কাছে লিখিত অভিযোগ দিয়েছেন এলাকার ভুক্তভোগীরা।

জানা গেছে, দেশব্যাপী করোনা ভাইরাস দ্বারা সৃস্ট মহামারীর বিস্তার রোধে সামাজিক দুরত্ব ও স্বাস্থ্য বিধি নিশ্চিত করার লক্ষ্যে বিগত ২১ এপ্রিল জেলা প্রশাসক বরিশালের বাজার গুলো স্থানান্তরের নির্দেশনা জারি করেন। নির্দেশনায় নগরীর চৌমাথা বাজারটি হাতেম আলী কলেজ মাঠে স্থানান্তর করতে বলা হলেও বাজার কমিটি সরকারী নির্দেশনা অমান্য করে আঞ্চলিক মহাসড়ক সি এন্ড বি রোডের ফোর লেন বন্ধ করে ছোট ব্রীজের ঢালে বাজার বসিয়েছে। এতে করে প্রতিদিনই বাড়ছে সড়ক দুর্ঘটনা। মূলত মহাসড়কে দুরপাল­ার বাস চলাচলের কারনে সড়কে যানবাহনের চাপ কমাতে ফোর লেন তৈরী করে জনগনের দুর্ভোগ লাঘব করা হলেও বর্তমানে সড়ক বন্ধ করে বাজার বসানোর কারনে একদিকে সড়কে সৃস্টি হয়েছে যানজট অপর দিকে মহাসড়কে দুরপাল­ার যানবাহন চলাচল করায় প্রতিদিনই বাড়ছে সড়ক দুর্ঘটনা।

সরেজমিনে খোঁজ নিয়ে দেখা গেছে, নগরীর চৌমাথা বাজার হাতেম আলী কলেজ মাঠে।বাংলা বাজার আলতাফ মেমোরিয়াল বালিকা স্কুল মাঠে।নতুন বাজার মথুরানাথ উচ্চ বিদ্যালয় মাঠে। বটতলা বাজার পরেশ সাগর মাঠে।কাশিপুর বাজার কাশিপুর হাইস্কুল মাঠে।পোর্ট রোড বাজার এ.করিম আইডিয়াল স্কুল এন্ড কলেজ মাঠে।সাগরদী বাজার বাজার থেকে ধান গবেষনা কেন্দ্র রাস্তার এক পাশে।পুরান বাজার বাজার সংলগ্ন সড়কে সম্প্রসারন।কালিজিরা বাজার বাজার সংলগ্ন মাঠে।রুপাতলী বাজার শহীদ আব্দুর রব সেরনিয়াবাত সরকারী মাধ্যমিক বিদ্যালয় মাঠে।নথুল­াবাদ বাজার বাজার সংলগ্ন পিছনের মাঠে স্থানান্তরের জন্য নির্দেশ দেয়া হয়েছে। দেশের চলমান অবস্থার প্রেক্ষিতে জেলা প্রশাসক বরিশাল নগরীর ১১ টি বাজার স্থানান্তরের আদেশ দিলেও সে আদেশ আজ পর্যন্ত বাস্তবায়ন হয়নি। অন্যান্য বাজার গুলো সামাজিক দুরত্ব বজায় রেখে বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে বসলেও একমাত্র চৌমাথা বাজার টি যানবাহন চলাচলের পথ ফোর লেন বন্ধ করে বসিয়েছে বাজার। অবিলম্বে চৌমাথা বাজারটি হাতেম আলী কলেজ মাঠে স্থানান্তর করতে সংশ্লিষ্ট প্রশাসনের প্রতি জোর দাবী জানিয়েছেন এলাকাবাসী।

এ বিষয়ে বরিশাল জেলা প্রশাসক এস এম অজিয়র রহমানের কাছে তার আদেশ বাস্তবায়ন না হওয়ার কারন জানতে চাওয়া হলে তিনি বিষয়টি জরুরীভাবে দেখবেন বলে জানিয়েছেন।


Best bangla site

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *