লকডাউন বাতিলের দাবিতে হাই’কোর্টে ঢাবি অধ্যাপকের রিট


সরকার ঘোষিত রেড জোনগুলোতে ঢালাওভাবে লকডাউন বাতিল করে স্বাভাবিক চলাচলের নির্দেশনা চেয়ে হাই’কোর্টে রিট আবেদন করা হয়েছে। একই সঙ্গে দেশব্যাপী স্বাভাবিক অর্থনৈতিক কর্মকা’ণ্ড পুনরায় চালুর নির্দেশনা চাওয়া হয়েছে রিটে।

রোববার (২৮ জুন) ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক ড. মুহাম্ম’দ মঞ্জুরুল করিমের পক্ষে হাই’কোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিমের ভা’র্চুয়াল বেঞ্চে আবেদনটি করা হয়। সোমবার (২৯ জুন) রিট’কারীর আইনজীবী শেখ ওম’র শরীফ রিট দায়ের করার বিষয়টি নিশ্চিত করেন।

রিটে ক্যাবিনেট সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, সংস্থাপন মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য মন্ত্রণালয় সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক( ডিজি) ও পু’লিশের মহাপরিদর্শককে (আইজিপি) বিবাদী করা হয়েছে।

রিট পিটিশনে বলা হয়, সরকার সম্প্রতি করো’নাভাই’রাস মোকাবিলায় দেশের বিভিন্ন এলাকাকে রেড জোন হিসেবে চিহ্নিত করে সেখানে ঢালাওভাবে লকডাউন জারি করেছে।

বাংলাদেশে প্রচলিত ‘সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন, ২০১৮’-এর অধীনে কেবলমাত্র সংক্রামক রোগে আ’ক্রান্ত ব্যক্তিদের চলাচল, বসতবাড়ি কিংবা ব্যবহৃত দ্রব্যাদিতে সরকার নিয়ন্ত্রণ আরোপ করতে পারে। অ’সুস্থ মানুষদের কারণে সমগ্র এলাকা কিংবা সমগ্র শহর লকডাউন করার কোনো আইনগত এখতিয়ার সরকারের নেই।


Best bangla site

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *